গরুর তিল্লি ভর্তা ( Buffalo Tili fry) তিল্লি রান্নার রেসিপি (Tilli Bhorta)
গরুর পায়ানিহারিখাট্টা রেসিপি ঈদ স্পেশাল টিপস সহ Beef Niharipaya Bangla Recipe

গরুর পায়া / নিহারি/খাট্টা রেসিপি ঈদ স্পেশাল টিপস সহ | Beef Nihari/paya Bangla Recipe|

ঈদ স্পেশাল নিহারী! Nalli Nihari Recipe / Mutton Paya Nihari
Eid special! জিভে জল আনা মটন নল্লি নিহারী বা মটন পায়া কারি রেসিপি। Mutton Nihari Recipe / Mutton Paya Curry Recipe / Nalli Nihari Recipe. Salmathechef presents the extremely delicious paya nihari recipe with English subtitles. All Paya Niharis are cooked in same process shown in the video recipe, only ingredients quantity differs.



টিপস সহ নেহারি/ গরুর পায়া/ খাট্টা রান্নার রেসিপি//Best Beef Nihari//Paya In Bengali Recipe

#nihari #payanihari #nallinihai.

গরুর পায়া, নিহারি, খাট্টা রেসিপি, ঈদ স্পেশাল, টিপস সহ, Beef Nihari, paya Bangla Recipe, গরুর পায়া
somi's cook
bd racipe , ranna banna , somi cook,-01

গরুর পায়া / নিহারি/খাট্টা রেসিপি ঈদ স্পেশাল টিপস সহ | Beef Nihari/paya Bangla Recipe|



👍= গরু বা খাসির হাঁটুর নিচের পায়ের অংশকে পায়া বলা হয়। গরু বা খাসির পায়া দিয়ে রান্না করা নেহারি বাংলাদেশের সর্বাধিক ঐতিহ্যবাহী খাবারগুলোর মধ্যে অন্যতম। সাধারণত সকালবেলা রেস্তোরাঁগুলোতে পরোটা, তুন্দল রুটি বা নান রুটির সাথে নেহারি পরিবেশন করা হয়ে থাকে। এছাড়াও অনেকে বাড়িতেই স্বাস্থ্যসম্মত নেহারি রান্না করে থাকে।

যদিও নেহারি রান্না করতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়, তবে এর স্বাদের জন্য ভোজনরসিকরা এই খাবারটিকে খুবই পছন্দ করেন।এছাড়া কুরবানি ঈদে বাংলাদেশের প্রায় সকল মুসলিমরাই গরু বা খাসি জবাই করে থাকে। আর সেজন্যই #কুরবানি #ঈদে জবাইকৃত পশুর পা দিয়ে বাড়িতে বাড়িতে নেহারির আয়োজন করা হয়ে থাকে। ফুড টিপসের আজকের আয়োজনে গরুর পায়া দিয়ে সুস্বাদু ও জনপ্রিয় নেহারি #রান্নার #পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।



👍প্রয়োজনীয় উপকরণ

  1. গরুর পায়া (১ কেজি বা ২ কেজি)
  2. পেঁয়াজ
  3. রসুন
  4. আদা
  5. কাঁচা মরিচ
  6. তেজপাতা
  7. এলাচ
  8. স্টার মসলা
  9. লং
  10. কাবাব চিনি
  11. স্টার মসলা
  12. দারুচিনি
  13. শুকনো মরিচের গুঁড়া (১ টেবিল চামচ পরিমাণ)
  14. হলুদের গুঁড়া (আধা টেবিল চামচ পরিমাণ)
  15. ধনিয়ার গুঁড়া (১ টেবিল চামচ পরিমাণ)
  16. লবণ (পরিমাণমতো)
  17. তেল (আধা কাপ)
  18. গোল মরিচ (১৫-২০টি)
  19. পাকা তেঁতুল
  20. গরুর পায়া ধুয়ে পরিষ্কার করে রান্নার জন্য প্রস্তুতকরণ
  21. মাংসের দোকান থেকে গরুর পায়া কিনে আনলে সেগুলো সাধারণত রান্নার সাইজ করে কাটা থাকে, তাই বাড়িতে এনে নতুন করে সাইজ করতে হয় না। নেহারি রান্নার জন্য পায়াগুলো রগ এবং চর্বিসহ নিতে হবে। প্রথমেই পায়ার টুকরোগুলো নরমাল পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
আরও ভালোভাবে পরিষ্কার হওয়ার জন্য গরম পানির মধ্যে ৫ মিনিট গরুর পায়ার টুকরোগুলো ভিজিয়ে রাখতে পারেন। এতে করে হাড়ের ভেতরে থাকা রক্তগুলো বেরিয়ে যাবে। ৫ মিনিট পর পায়ার টুকরোগুলো তুলে নিয়ে রক্তযুক্ত পানি ফেলে দিতে হবে।

👍নেহারি রান্নার পদ্ধতি

👍==  #নেহারি রান্নার জন্য প্রথমেই একটি পাতিল পরিষ্কার করে ভালোভাবে ধুয়ে নিতে হবে। নেহারি রান্নাতে গরুর পায়া ছাড়াও খাসির পায়া ব্যবহার করা যায়। আজকের নেহারির রেসিপিতে আমি ২ কেজি পরিমাণ গরুর পায়ার নেহারি রান্নার পদ্ধতি নিয়ে আলোচনা করবো। প্রথমেই পাতিলটি চুলার উপরে বসিয়ে প্রস্তুতকৃত ২ কেজি পরিমাণ #গরুর #পায়া পাতিলে ঢেলে নিতে হবে। খাসির পায়া দিয়ে নেহারি রান্না করলে একই পদ্ধতিতে রান্না করতে হবে। এবার পাতিলে থাকা পায়ার সাথে প্রয়োজনীয় উপকরণ মেশাতে হবে।প্রথমে এক কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।
👍এরপর আধা কাপ পরিমাণ আস্ত রসুনের কোয়া দিয়ে দিতে হবে। যেহেতু নেহারি অনেকক্ষণ সময় ধরে জ্বাল দিতে হয়, তাই পেঁয়াজ ও রসুন কিছুটা বড় টুকরো করে দিতে হবে। তাহলে জ্বালের সাথে সাথে পেঁয়াজ ও রসুন গলে পায়ার ভেতরে মিশে যাবে। এবার ১ টেবিল চামচ পরিমাণ আদা পেস্ট পাতিলে মিশিয়ে নিতে হবে। এরপর ৫-৭টি কাঁচা মরিচ বড় বড় করে কেটে নিয়ে পাতিলে দিয়ে দিতে হবে।
👍তাহলে মরিচ খুব সহজেই গলে গিয়ে খুব ভালো ঝাল বের হবে।২-৩টি তেজপাতা ছোট করে কেটে বা চিরে পাতিলে দিয়ে দিতে হবে। এরপর ছোট এলাচ ৪-৫টি, বড় এলাচ ২টি, স্টার মসলা ২টি, ১০-১২টি লং, কাবাব চিনি ৭-৮টি এবং দারুচিনি ২-৩ টুকরো নেহারির পাতিলে দিয়ে দিতে হবে। এরপর শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, আধা টেবিল চামচ পরিমাণ হলুদের গুঁড়া, ১ টেবিল চামচ পরিমাণ ধনিয়ার গুঁড়া, লবণ ১ টেবিল চামচ পরিমাণ পাতিলে দিয়ে দিতে হবে। এবার ১৫-২০টি গোলমরিচ পাতিলে দিয়ে দিতে হবে।
👍সবগুলো উপকরণ দেয়ার পর আধা কাপ পরিমাণ সয়াবিন তেল পাতিলে ঢেলে নিতে হবে।এবার নেহারির পাতিলের সাইজ অনুযায়ী সম্পূর্ণ পাতিল ভরে গরম পানি দিয়ে দিতে হবে। এবার পাতিলে দেয়া সমস্ত উপাদানগুলো ১টি পরিষ্কার চামচ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে।যাদের বাড়িতে প্রেসার কুকার রয়েছে, তাদের জন্য নেহারি রান্না সবচেয়ে সুবিধাজনক।
👍কেননা প্রেসার কুকারে নেহারি রান্না করলে অর্ধেকেরও বেশি সময় বেঁচে যাবে এবং গরুর পায়ার টুকরোগুলো খুব ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। তবে যাদের বাড়িতে প্রেসার কুকার নেই তারা পাতিলে করেই রান্না করতে পারেন। এতে হয়তো সময় কিছুটা বেশি লাগবে এবং পরিশ্রম কিছুটা বেশি হবে।
👍এবার নেহারি রান্না শুরু করা যাক।পাতিলে নেহারি তৈরির উপকরণগুলো ভালো করে চামচ দিয়ে মেশানোর পর চুলা জ্বেলে দিতে হবে এবং চুলার আগুনের আঁচ কমিয়ে দিতে হবে। কেননা পাতিলে গরম পানি দেয়া হয়েছে, এতে করে পাতিলের পানি ফুটানোর প্রয়োজন নেই। কম জ্বালে প্রায় ৪-৫ ঘণ্টা পাতিলে দেয়া গরুর পায়াসহ মিশ্রণটিকে সেদ্ধ করতে হবে।
👍৪-৫ ঘণ্টা সেদ্ধ করার পর দেখা যাবে হাড়গুলো ছেড়ে দিয়েছে এবং হাড়ের ভেতরে থাকা জেলগুলো বের হয়ে গিয়েছে, আর এই জেলগুলো পানিতে মিশে গিয়েই তৈরি হবে নেহারির ঝোল।নেহারির পাতিল চুলায় বসানোর পূর্বেই পাকা তেঁতুল পানিতে ভিজিয়ে রাখতে হবে। ৪-৫ ঘণ্টা সেদ্ধ করার পর তেঁতুলের বিচিগুলো চিপে নিয়ে তেতুলের রস নেহারির পাতিলে ঢেলে দিতে হবে।
👍তেঁতুল দেয়ার ফলে নেহারির স্বাদ অনেকাংশেই বর্ধিত হবে।এবার নেহারির ঝোলটাকে ঘন ও সুন্দর রঙ হওয়ার জন্য কিছুটা আটা বা চালের গুঁড়া অন্য একটা কড়াইতে হালকা ভেজে নিয়ে বাটিতে পানি দিতে গুলিয়ে নিতে হবে এবং নেহারির পাতিলে ঢেলে দিতে হবে।



👍এরপর আরও ৫-১০ মিনিট নেহারির মিশ্রণটি জ্বাল করতে হবে।এবার নেহারিতে বাগার দেয়ার পালা। অন্য একটি কড়াইতে কিছুটা তেল গরম করে নিয়ে কিছু পেঁয়াজ কুচি, রসুন কুচি ও আদা কুচি ভেজে নিতে হবে। পেঁয়াজ ও রসুনের রঙ বাদামি হয়ে এলে নেহারির পাতিল থেকে কিছুটা ঝোল নিয়ে বাগারে ঢেলে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।
👍বাগারটি কিছুটা কসানোর পর নেহারির পাতিলে বাগার ঢেলে দিতে হবে।এরপর ৪-৫ মিনিট নেহারির মিশ্রণটি বুদবুদ হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে এবং এরপর চুলাটি বন্ধ করে দিতে হবে। এভাবেই রান্না হয়ে যাবে গরুর পায়া দিয়ে সুস্বাদু ও মজাদার নেহারি। এবার পরিবেশন করার পালা। বাটিতে বা প্লেটে করে এবার নেহারি পরিবেশন করুন।গরুর পায়া/নিহারি/খাট্টা রেসিপি ঈদ স্পেশাল টিপস সহ | Beef Nihari/paya Bangla Recipe|

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here