বুটের ডাল ও গরুর গোসত
বুটের ডাল ও গরুর গোসত
বুটের ডাল দিয়ে গরুর মাংস । Buter Dal Diye Gorur Mongso Bangladeshi Buter Dal Gorur Mangsho Recipe ।। Beef Recipe । Chana Dal with Bee

আমার খুব প্রিয় একটা খাবার ”মাংস দিয়ে বুটের ডাল” ভাত-পোলাও-রুটি-পরোটা-নান সবকিছুর সাথে দারুণভাবে মানায়। বাসায় দাওয়াত থাকলে এটা রান্না করতে পারেন। সবাই পছন্দ করবে।  বুটের ডাল দিয়ে গরুর মাংস

বুটের ডাল ও গরুর গোসত

বুটের ডাল দিয়ে গরুর গোসত আমার পছন্দের খাবারের একটা!  তবে এই ধরনের কম্বিনেশনের রান্না হোটেলে হয় বলে এখনো দেখি নাই, বাসাই একমাত্র ভরসা! বাংলাদেশের হোটেল মালিকরা বড্ড বেরসিক, তারা শুধু খালি বুটের ডাল রান্না করেন! এবং মুগ ডালের সাথে খাসীর গোসত রান্না করে থাকে কিন্তু গরুর গোসত দিয়ে কিছু মিশিয়ে রান্না করতে ইচ্ছুক নয়। গরুর গোসতের ঝাল বা ভুনাই যেন তাদের এক মাত্র রান্না! আরে গরুর গোসতের সাথে কত কি দিয়ে রান্না করা হয়! এবং সব গুলোই সুস্বাদু!



চলুন আজ আপনাদের এমনি একটা রান্না দেখাই, আমি নাম দিয়েছি ‘রাফ এন্ড টার্ফ’! বুটের ডাল এবং গরুর গোসত মিক্স। এই রান্নাটা আমি আমাদের পরিবারে অনেকবার রান্না করতে দেখেছি এবং আমার আম্মা বিশেষ করে এটা এমন ভাবে রান্না করতেন যে, সকালেও আমরা রুটি দিয়ে এই তরকারী খেতে পারতাম। বিশেষ করে রুটি বা পরোটা দিয়ে এই খাবারের জুড়ি নেই। চলুন কথা বলে আর কি হবে, সরাসরি দেখে নেই!

উপকরন ও পরিমানঃ

(আমার কিছু গোসত ও বুটের ডাল কম ছিল, তবুও আমি হাফ কেজির পরিমান দেখিয়ে দিচ্ছি)
1 গরুর গোস্তঃ হাফ কেজি
2 বুটের দালঃ হাফ কেজি
3 পেঁয়াজ কুঁচিঃ বড় তিনটে (দুইটা দিয়ে বেরেস্তা বানিয়ে নিতে হবে)
4 গরম মসলা (৩/৪টা এলাচি, দুই/তিন্টে এক ইঞ্চির দারুচিনি)
5 আদা বাটাঃ দেড় টেবিল চামচ
6 রসুন বাটাঃ দেড় টেবিল চামচ
7 কাঁচা মরিচঃ ৩/৪টা (ঝাল বুঝে)
8 মরিচ গুড়াঃ হাফ চা চামচ (ঝাল বুঝে)
9 হলুদ গুড়াঃ এক চা চামচের কম
10 জিরা গুড়াঃ হাফ চা চামচ (না হলে নাই)
11 দুই চামচ সিরকা (না হলে নাই, সে ক্ষেত্রে আগুন/পানি/সময় একটু বেশি লাগবে মাত্র)
12 লবনঃ পরিমান মত
13 তেলঃ সয়াবিন তেল (তেল কমেই রান্না করা ভাল, তেল একটু বেশি দিলে রান্না দেখতে ভাল দেখায়, স্বাদও বাড়ে এটা সত্য কিন্তু তেল স্বাস্থ্যের জন্য ভাল নয় বলে জানা যায়)
14 পানিঃ পরিমান মত

প্রনালীঃ



গোসত স্লাইস করে কাটা
এই ধরনের রান্নায় গোসতের হাড় না নেয়াই ভাল। গোসত গুলোকে আপনি চার কোনা করে কেটে নিতে পারেন। স্লাইস/পাতলা হলে সব ছেয়ে ভাল।
রান্না শুরুর আগেই ডাল গুলো ভাল করে ধুয়ে একটা পাত্রে ভিজিয়ে রাখতে পারেন। এতে ডাল মশৃন হবে এবং রান্না সময় বাঁচবে।
বেরেস্তা করে নেয়া
উপরিউক্ত উপকরন যোগাড় করে রান্না শুরু করার সময়ে প্রথমে পেঁয়াজ কুঁচি দিয়ে বেরেস্তা বানিয়ে নিন।
দেশি পেঁয়াজে ভাল বেরেস্তা হয়, ইন্ডিয়ান পেঁয়াজেও হয়। এবার বেরেস্তা গুলো তুলে রাখুন।
মুল রান্না
বেরেস্তা তুলে রাখার পর, সেই তেলে আরো সামান্য তেল দিয়ে সামান্য লবন যোগে কিছু পেঁয়াজ কুঁচি, গরম মশলা (এলাচি, দারুচিনি) ও কাঁচা মরিচ দিয়ে ভাল করে ভেজে পেঁয়াজ কুঁচি গুলো হলদে করে নিতে হবে। এবার সেখানে আদা, রসুন বাটা দিয়ে আরো কিছুক্ষন ভেজে তাতে এক কাপ পানি দিতে হবে।
এবার সেই কাষানোতে লাল মরিচ গুড়া, হলুদ গুড়া ও জিরা গুড়া দিতে হবে, ভাল করে কষিয়ে তেল উঠিয়ে নিতে হবে। সব মশলা, ভেজষ মিশে একটা চমৎকার ঘ্রান বের হবে।
এবার গরুর গোসত দিয়ে দিন।
মাধ্যম আঁচে ভাল করে মিশিয়ে নিন। কিছুক্ষন জ্বালের পর দেড় কাপ পানি দিন এবং সিরকা দিয়ে দিন (সিরকা না থাকলে হাফ চামচ চিনিও দিতে পারেন, আর চিনি না দিতে চাইলে কিছু বেশি সময় জ্বাল দিতে হবে মাত্র)
এবার ঢাকনা দিয়ে মিনিট ১৫/২০ রাখুন। আগুন মাধ্যম আঁচে থাকবে। মাঝে মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না। যদি পানি কমে যায় কিন্তু গোসত নরম না হয় তবে আরো পানি দেয়া যেতে পারে।
ঠিক এই রকম অবস্থায় এসে যাবে, গোসত মোটামুটি নরম এবং স্বাদ টের পারেন। তেল উঠে যাবে।
এবার বুটের ডাল দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন।
এবার আবারো দেড়/দুই কাপ পানি দিন।
এবং আবারো ঢাকনা দিন। আবারো মিনিট ১৫/২০ লাগতে পারে। চুলার ধার ছেড়ে যাবেন না, পানি শুঁকিয়ে হাড়িতে লেগে যেতে পারে। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়িয়ে দিতে ভুলবেন না।
কেমন ঝোল রাখবেন সেটা আপনি নিজেই নির্ধারন করুন। লক্ষ রাখবেন বুটের ডাল নরম হবে কিন্তু পুরা গলে যেন না যায়।
এবার ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন। না লাগলে, ওকে। সব ঠিক থাকলে এবার বেরেস্তা গুলো ছিটিয়ে দিন এবং ভাল করে মাধ্যম আঁচে মিশিয়ে নিন।
ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত। আমি তেল কমে রান্না করেছি, আপনি চাইলে আর একটু তেলে শুরু করতে পারেন, বাটিতে তোলার পর আরো ভাল দেখাবে।
কি চলবে নাকি, রাফ এন্ড টার্ফ বুটের ডাল এবং গরুর গোসত। গরম গরম রুটি বা পরোটার সাথে ফাটাফাটি!

রেসিপি প্রিয় সবাইকে শুভেচ্ছা। ভাল থাকুন সবাই। আনন্দে কাটুক আমাদের সবার জীবন। বুটের ডাল দিয়ে গরুর মাংস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here